Tuesday, August 15, 2017

আজ ২৬শে জানুয়ারি, তোমাদের পতাকা তোলার দিন



সত্তর বছর আগে –
তোমরা ধনী ছিলে, আজ ধনকুবের -   
তোমাদের পতাকা তোলার দিন আজ
সত্তর বছর আগে –
আমার জমিজমা, ভিটেমাটি যেটুকু ছিলো
তার সবই গেছে তোমাদের গ্রাসে - 
তোমাদের পতাকা তোলার দিন আজ
সত্তর বছর আগে –
তোমাদের ছিলো সাততলা অট্টালিকা   
আজ সত্তরতলার রাজপ্রাসাদ  - 
তোমাদের পতাকা তোলার দিন আজ
সত্তর বছর আগে –
আমার একটা কুটীর ছিলো
আজ আমি বস্তিতে, ফুটপাতে -  
তোমাদের পতাকা তোলার দিন আজ
সত্তর বছর আগে –
তোমাদের সম্পদ পাহারা দিতো  
বৃটিশ পুলিশ,  
আজ পাহারা দেয়
তোমাদের নিজেদের পুলিশ –
তোমাদের পতাকা তোলার দিন আজ
সত্তর বছর আগে –
আমার বস্তি উচ্ছেদ করেছে বৃটিশরা
আজো আমার বস্তি উচ্ছেদ হয়
তোমাদের হাতে -
তোমাদের পতাকা তোলার দিন আজ
সত্তর বছর আগে –
বৃটিশ পুলিশ আমাকে বলেছে সন্ত্রাসবাদী
আজ তোমাদের কেছে আমি দেশদ্রোহী -
আজ তোমরা পতাকা তোলো
তোমাদের পতাকা তোলার দিন আজ


1 comment:

  1. বোঝা যাচ্ছে। ব্লগের লেখাগুলো ক্রমাগত শেয়ার করতে থাকুন।

    ReplyDelete

KARBALA: Truth and Lies

  KARBALA : Truth and Lies           GIASUDDIN                 Translated by SRIJIB BISWAS        ...